সচরাচর মনে আসে এমন প্রশ্নসমূহ

স্কুল সংক্রান্ত

কোন ক্লাস কখন হয়?


প্রি-নার্সারী: কিছুদিন পরে শুরু হবে নার্সারী: ৭টা ২০ থেকে ৯টা ৩০ নার্সারী-এ: ৭টা ২০ থেকে ৯টা ৫০ নার্সারী-বি:৭টা ২০ থেকে ৯টা ৫০




এখানে পড়ানোর মাধ্যম কী?


সবুজ অবুঝ-এ পঠন-পাঠনের মাধ্যম বাংলা।




ইংরেজি কি পড়ানো হয়?


ইংরেজি অবশ্যই পড়ানো হয়। যথেষ্ট গুরুত্ব সহকারে পড়ানো হয়।




স্কুলে কি ডিসকাউন্ট স্টোর আছে?


হ্যাঁ, স্কুলের সঙ্গে যুক্ত একটি কাট প্রাইস কাউন্টার রয়েছে যেখান থেকে স্কুলের পাঠ্য বই খাতা ও অন্যান্য স্টেশনারী ডিসকাউন্টেড প্রাইসে কেনা সম্ভব।




স্কুল কি অ্যাফিলিয়েটেড?


হ্যাঁ, মাননীয় পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ কর্তৃক সবুজ অবুঝ শিশু অঙ্গন দশম শ্রেণী পর্যন্ত অ্যাফিলিয়েটেড।




স্কুল ফি'জ কত?


এখানে দেখুন




কোভিড-নাইন্টিন -এর কারণে চলা লকডাউনের পরিপ্রেক্ষিতে স্কুল অনলাইনে কী ব্যবস্থা নিয়েছে?


প্রধানতঃ Moodle App এর মাধ্যমে অনলাইন পড়াশোনা চলছে। বিস্তারিত এখানে ক্লিক করে দেখে নিতে অনুরোধ করছি। ডাউনলোড করে নিন স্টেপ বাই স্টেপ গাইড।




স্কুল ফি'জ অনলাইনে কীভাবে দেওয়া যাবে?


ব্যাঙ্ক ট্রান্সফারের মাধ্যমে এই অ্যাকাউন্টে।





ভর্তি সংক্রান্ত

ভর্তির যোগ্যতা কী?


প্রত্যেক ক্লাসে ভর্তির একটি নির্দিষ্ট বয়স আছে। সেই বয়স হলেই শিশুর বাবা-মায়েরা ভর্তির বিষয়ে যোগাযোগ করতে পারেন। আলাদা কোন যোগ্যতার প্রশ্ন নেই। ভর্তির বিষয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।




ভর্তির পরীক্ষা হয়?


না, ভর্তির পরীক্ষা হয় না। শিশুর বয়স অনুযায়ী মানসিক বিকাশের অগ্রগতির ধারণা পেতে এবং শিশুর পক্ষে উপযুক্ত ক্লাস/অনুশীলনী নির্ধারণ করতে ভর্তির আগে বাবা-মায়ের ও শিশুর কাউন্সেলিং হয়। এই কাউন্সেলিংয়ের জন্য কোন প্রাক্‌-প্রস্তুতির প্রয়োজন নেই।​




ভর্তি কী কী পর্যায়ে হয়?


ভর্তির পর্যায়




ভর্তির সময় কোন্‌ কোন্‌ ডক্যুমেন্টস দরকার হয়?


১। শিশুর জন্মতারিখের সার্টিফিকেট (অরিজিনাল) ২। শিশুর জন্মতারিখের সার্টিফিকেট (বাবা বা মা কর্তৃক অ্যাটেস্টেড ফটোকপি জমা দিতে হবে।) ৩। বাবার আধার কার্ড (অরিজিনাল) ৪। বাবার আধার কার্ড (সেলফ-অ্যাটেস্টেড ফটোকপি জমা দিতে হবে।) ৫। মায়ের আধার কার্ড (অরিজিনাল) ৬। মায়ের আধার কার্ড (সেলফ-অ্যাটেস্টেড ফটো্কপি জমা দিতে হবে।) ৭। শিশুর আধার কার্ড (অরিজিনাল) ৮। শিশুর আধার কার্ড (বাবা বা মা কর্তৃক অ্যাটেস্টেড ফটোকপি জমা দিতে হবে) ৯। বর্তমান বাসস্থানের প্রমাণপত্র (অরিজিনাল) ১০। বর্তমান বাসস্থানের প্রমাণপত্র (সেলফ-অ্যাটেস্টেড ফটোকপি জমা দিতে হবে।) ১১। কাউন্সেলিং অ্যাটেডেন্স স্লিপ (জমা দিতে হবে) ১২। শিশুর ব্লাডগ্রুপ সার্টিফিকেট (অরিজিনাল) ১৩। শিশুর পাসপোর্ট সাইজ রঙীন ছবি (জমা দিতে হবে) ১৪। ৪ X ৬ ফ্যামিলি ফটো এই ডক্যুমেন্টগুলির মধ্যে যেগুলি ইতিমধ্যেই জমা দেওয়া থাকলে সেগুলি আর জমা দেওয়ার প্রয়োজন নেই। সেগুলির অরিজিনাল কপি আনতে হবে।




ভর্তির সময় কাকে উপস্থিত থাকতে হয়?


শিশুর বাবা অথবা মা-কে।





নার্সারী শ্রেণী সংক্রান্ত

নার্সারী শ্রেণীতে ভর্তির বয়স কত?


নার্সারী শ্রেণীতে ভর্তির বয়স ৩ বছর। যে শিক্ষাবর্ষে শিশু নার্সারী শ্রেণীতে পড়বে সেই শিক্ষাবর্ষের ১লা জানুয়ারী তারিখে ৩ বছর পূর্ণ হতে হবে। তার পরে হওয়া চলবে না। আগে হলে অসুবিধে নেই।




নার্সারী শ্রেণীতে ভর্তির জন্য শিশুকে কী কী জানতে হয়?


নার্সারী শ্রেণীতে ভর্তির জন্য শিশুর কিছু জানার প্রয়োজন নেই। কথা বলতে শুরু করে নি এমন শিশুরাও ভর্তি হয়ে তার পর কথা বলতে শুরু করেছে সবুজ অবুঝ-এ। শিশুর বয়স অনুযায়ী মানসিক বিকাশের অগ্রগতির ধারণা পেতে এবং শিশুর পক্ষে উপযুক্ত ক্লাস নির্ধারণ করতে ভর্তির আগে বাবা-মায়ের ও শিশুর কাউন্সেলিং হয়। এই কাউন্সেলিংয়ের জন্য কোন প্রাক্‌-প্রস্তুতির প্রয়োজন নেই।​




নার্সারী শ্রেণীর পাঠক্রমে কী আছে?


জানানো হবে




নার্সারী শ্রেণীতে কী কী বই আছে?


নার্সারী শ্রেণীর বই-পত্রের নাম এখানে দেওয়া হবে।





ভর্তির কাউন্সেলিং

ভর্তির কাউন্সেলিংয়ে কবে যেতে হয়?


ভর্তির আবেদন জমা পড়লে স্কুল অফিস থেকে ফোন, এস-এম-এস, ই-মেইল ইত্যাদির মাধ্যমে কাউন্সেলিংয়ের সেডিউল জানানো হয়। সেই সেডিউল অনুযায়ী কাউন্সেলিংয়ে আসতে হয়।




কাউন্সেলিংয়ে কাকে কাকে আসতে হয়?


পারিবারিক এই কাউন্সেলিংয়ে বাবা, মা ও শিশু - তিন জনকেই আসতে হয়।




ভর্তির কাউন্সেলিংয়ের দিন কী কী লাগে?


শিশুর পাসপোর্ট সাইজ রঙীন ছবি। বাবা-মায়ের সঙ্গে শিশুর ৪ x ৬ সাইজের ফ্যামিলি ফটো। শিশুর জন্মতারিখের প্রমাণপত্রের সেলফ-অ্যাটেস্টেড ফটোকপি। বাবা অথবা মায়ের ফটো আই ডি কার্ডের সেলফ-অ্যাটেস্টেড ফটোকপি।





অনলাইন পড়াশোনা