Tree

সবুজ অবুঝ শিশু অঙ্গনের উদ্দেশ্য নিছক পড়ানো নয়। বিশাল আকাশ অফুরন্ত বাতাস আর উজ্জ্বল আলোর মাঝে শিশুর মন একটি ছোট্ট অঙ্কুরের মত। তার মনের সবুজ ভাব ও অবুঝ ভাবনাগুলোর সুস্থ ও সঠিক বিকাশের উপযোগী পরিবেশ গড়ে তোলাই –– আমাদের লক্ষ্য।

​এই লক্ষ্য সামনে রেখেই আমরা এগিয়ে চলবো।  

Colorful Leaf

আমাদের কথা

 
Watercolor Butterfly 2
 
Tree

ভালোবাসি রোদজল আলোর কিরণ

ভালোবাসি নীলাকাশ নদী মাঠ বন

ভালোবাসি ফুল গান অমল জীবন

ভালোবাসি  আমাদের শিশু অঙ্গন ।।

 
Colorful Leaf

আন্তরিক বন্ধুত্বপূর্ণ পরিবেশ

স্কুলের পরিবেশ - শিক্ষার একেবারে গোড়ার কথা। শিক্ষাবিজ্ঞানীরা বলছেন প্রথাগত শিক্ষা অনেকাংশে যান্ত্রিক। তাকে মানিয়ে নিতে শিশুরা সচরাচর সময় নিয়েই থাকে। সেখানে পরিবেশের ভূমিকা খুব বড় হয়ে দাঁড়ায়। সে পরিবেশ যদি শিশু-মনের উপযোগী না হয় তবে শিক্ষার সমস্ত আয়োজনই ব্যর্থ হতে বাধ্য।

তাই সবুজ অবুঝ শিশু অঙ্গনে এমন পরিবেশ রচনা করার চেষ্টা করা হয় যেখানে শিশুরা সহজে নিজেকে মানিয়ে নিয়ে মনের খুশিতে মেলামেশা করতে পারবে, শিক্ষক-শিক্ষিকাদের কাছে নিজের সুবিধে-অসুবিধে প্রকাশ করতে পারবে। স্কুলে এসে তারা যাতে পারিবারিক পরিমণ্ডলের অভাব বোধ না করে তাই তাদের সঙ্গে শিক্ষক-শিক্ষিকারা বন্ধুর মতই মিশে থাকেন। স্কুলের গোড়ার দিন থেকেই শিক্ষক-শিক্ষিকারা তাই তাদের দিদিভাই-দাদাভাই আর বড়দি হলেন বড়দিভাই — আত্মীয়তার সূচনা।

Colorful Leaf
 

শ্রদ্ধা-ভালোবাসার শৃঙ্খলাবোধ

শৃঙ্খলা ব্যতীত জীবন অচল - এই বোধ প্রাপ্তমনস্কের। শিশুমনের পক্ষে স্বতঃপ্রণোদিতভাবে শৃঙ্খলাপরায়ণ না হওয়াটাই স্বাভাবিক।  সেই মনকে শৃঙ্খলাপরায়ণ করার জন্য অনেক সময় যান্ত্রিক শাসন বা বাঁধনকে অবলম্বন করে ফেলা হয়। শিক্ষাবিদদের মতে এতে সুফলের চেয়ে কুফল-ই বেশি।

সবুজ অবুঝ শিশু অঙ্গনে প্রত্যেক শিশুকে মানবিক গুণসম্পন্ন এক এক জন ব্যক্তিমানুষের মর্যাদা দেওয়ার চেষ্টা করা হয়। পঠন-পাঠন এবং আচরণগত দু-রকম ভুল-ভ্রান্তির ক্ষেত্রে অযৌক্তিক শাস্তি প্রদানের আশ্রয় না নিয়ে তার সঙ্গে আলোচনা করে সমস্যাগুলো দূর করা হয়। 

প্রতিষ্ঠার প্রথম দিন থেকেই শারীরিক শাস্তি প্রদান বা মানসিক আতঙ্ক সৃষ্টি করা কঠোরভাবে নিষিদ্ধ।

Botany
 

সাংস্কৃতিক পরিমণ্ডল

​মানুষ এই পৃথিবীতে সম্ভবতঃ একমাত্র প্রাণী যে প্রয়োজনের বাইরের ক্রিয়া-কলাপেও যথেষ্ট সময় কাটায়  — ছবি আঁকে, নাচে, গান গায়, লেখালেখি করে। প্রয়োজন-মাফিক রুটিনবদ্ধ জীবনটার পরিপূরক হিসেবে এই সবের মধ্য দিয়ে অপ্রয়োজনের আনন্দ উপভোগ মানুষেরই আবিষ্কার। শিশুরা তার জ্বলন্ত উদাহরণ। শিশুদের স্বাধীনতা থাকা উচিত এই আনন্দ উপভোগের। তা ছাড়া, তারা যা শিখছে তার প্রয়োগ করার সুযোগ ঘটে যাচ্ছে শিল্প চর্চার মাধ্যমে।

সবুজ অবুঝ শিশু অঙ্গনে কারণে-অকারণে স্বাধীনভাবে-পরিকল্পিতভাবে নিয়মিতভাবে, হঠাৎ করে অনুষ্ঠানের আয়োজন চলতে থাকে। রবীন্দ্রজয়ন্তী, শিক্ষক দিবস, শিশুদিবস, স্বাধীন মজার আসর  — শিশু-শিক্ষার্থীদের মনের মত দিন সব।